মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলার ঐতিহ্য

বাংলাদেশের ঐতিহ্যবাহী জেলা কুমিল্লা সদর থেকে প্রায় ৪২ কিঃমিঃ দূরে অবস্থিত নাঙ্গলকোট উপজেলাটি জেলার চৌদ্দগ্রাম ও লাকসাম উপজেলা হতে সথাক্রমে ০৬টি ও ৫টি ইউনিয়ন নিয়ে ১৯৮৩ সালে গঠিত হয়েছে।সে সময় উন্নত যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারনে এখানে স্বতন্ত্রভাবে তেমন একটি উন্নত জনপদ গড়ে উঠেনি। তবে নাঙ্গলকোট উপজেলার বক্সগঞ্জ ও বাঙ্গড্ডা বাজার গুলো ঐতিহ্যগত ভাবে উন্নত জনপদের সাক্ষী বহন করে। তাছাড়া ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় নাঙ্গলকোট সদর বাজারে পাক হানাদার বাহিনীর হামলা ও আগুনে পুড়ে দেয়ার কারনে বাজারটি পরিকল্পিত নয়।

            ভাষা ও সংস্কৃতিতে নাঙ্গলকোটে নোয়াখালী জেলার আধিক্য পরিলক্ষিত হয়। সংস্কৃতি বিকাশের জন্য স্থানীয় পর্যায়ের প্রতিষ্ঠান গড়ে উঠায় ধীর পায়ে এগিয়ে আছে নাঙ্গলকোট। এ অঞ্চলে আঞ্চলিক ভাষার গান বেশ জনপ্রিয়।

            নাঙ্গলকোটের মানুষ ঐতিহ্যগতভাবে  বেশ অতিথি পরায়ন। খাবার পরিবেশনে স্বকীয়তা আছে। ফসল উৎপাদনে উপজেলার বিভিন্ন স্থানে জনগনের দক্ষতা প্রশংসনীয়। মৎস্য উৎপাদনে ঐতিহ্যগত ভাবে এগিয়ে আছে নাঙ্গলকোট। ধারনা করা যায়, অদূর ভবিষ্যতে নাঙ্গলকোট মৎস্য উৎপাদনে স্বীয় ঐতিহ্যকে আরও সমৃদ্ধ করবে।